চট্টগ্রামে যন্ত্রপাতির বদলে জাহাজে এলো মদ-বিয়ার  

চট্টগ্রাম বন্দরে যন্ত্রপাতি ঘোষণায় আনা জাহাজে বিদেশি মদ ও বিয়ারের বিরাট চালান আটক করেছে কাস্টমস কর্মকর্তারা। বুধবার সকালে পরীক্ষার পর মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির বিষয়টি নিশ্চিত হবার পর চীন থেকে আসা এম ভি কিউ জি শান নামের জাহাজে আনা চালানটির খালাস স্থগিত করা হয়েছে। আটক করা হয়েছে জাহাজটি।

বুধবার চট্টগ্রাম কাস্টমসের সম্মেলন কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম এ তথ্য জানান।

কাস্টমস হাউস সূত্র জানিয়েছে, চায়না-বাংলাদেশ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের যন্ত্রপাতি ঘোষণায় এমভি কিউ জি শান নামের একটি জাহাজ গত ৯ জুলাই চীন থেকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে আসে। জাহাজ জটের কারণে প্রায় ৯ দিন পর জাহাজটি পণ্য নিয়ে বন্দরের তিন নম্বর বার্থে ভিড়ে। এখান থেকে পণ্যগুলো পায়রা বন্দর নিয়ে যাবার কথা ছিল। জটের কারণে জাহাজটিকে কয়েকদিন বহির্নোঙরে অপেক্ষা করতে হয়। এরপর প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষ করে ১৮ জুলাই ৪২৬ ফুট লম্বা এবং ৮ দশমিক ২ মিটার ড্রাফটের জাহাজটি বন্দরের তিন নম্বর বার্থে বার্থিং নেয়। মঙ্গলবার ওই জেটিতে পণ্য খালাস শুরু হয়।

ফখরুল আলম বলেন, ঘোষণা অনুযায়ী বাংলাদেশ-চায়না পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের ৬৬৯টি প্যাকেজ বা কার্টুন যন্ত্রপাতি নিয়ে চীন থেকে চট্টগ্রাম বন্দরে এমভি ভিশন নামের একটি জাহাজ আসে। কিন্তু, যন্ত্রপাতির সঙ্গে আমদানি নিষিদ্ধ বিদেশি মদ আছে খবর পেয়ে ১৯টি কার্টুনে কায়িক পরীক্ষা করে ১৮টিতেই বিদেশি মদ, বিয়ার, জুস পাওয়া যায়। এজন্য জাহাজ থেকে পণ্য খালাস স্থগিত করা হয়েছে।

কাস্টমসের এই কর্মকর্তা আরও জানান, সবগুলো কার্টুন খুলে কায়িক পরীক্ষা করে মিথ্যা ঘোষণা দিয়ে ঠিক কী কী পণ্য, কী পরিমাণ আনা হয়েছে তা বের করা হবে। তারপরই আইনী পদক্ষেপ নেওয়া হবে।

 

টাইমস/এইচইউ

Share this news on: